পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ)
আঞ্চলিক কার্যালয়, পটুয়াখালী অঞ্চল
(গাজী ভবন (৪র্থ তলা),যুবসংসদ সড়ক,কলাতলা,টাউনকালিকাপুর,পটুয়াখালী)
সেবা প্রদান প্রতিশ্রুতি
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১.ভিশন ও মিশন
ভিশনঃ পল্লীর দরিদ্র্য ও অসুবিধাগ্রস্থ জনগোষ্ঠীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ও নারী পুরুষ সমতার বিকাশ সাধন।
মিশনঃ দরিদ্র ও সুবিধাবঞ্চিত গ্রামীন নারী-পুরুষদেরকে সংগঠিত করে নিয়মিত সঞ্চয় সংগ্রহের মাধ্যমে সদস্যদের পুঁজি গঠন, ঋণ সহায়তা প্রদানের মাধ্যমে তাদের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন, প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা উন্নয়ন, আত্ম-কর্মসংস্থান সৃষ্টি এবং নারীর ক্ষমতায়ন ও সক্ষমতা বৃদ্ধি।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা
ক্রম |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
|
---|---|---|---|---|---|---|---|
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
|
১. |
সমিতির সদস্য হিসেবে অন্তভূর্ক্তিতে সহায়তা প্রদান |
১) সংশ্লিষ্ট সমিতির অভিষ্ঠ জনগোষ্ঠীর তথ্য সংগ্রহ ও যাচাই; ২) সমিতির দলনেত্রী ও সভানেত্রীর সুপারিশ গ্রহণ; ৩) সমিতি পর্যায়ে সদস্য পদ প্রাপ্তির জন্য তথ্য ফরম/আবেদনপত্র পূরণ; ৪) সমিতির সভায় আবেদনপত্র জমা; ৫) ইউডিবিও কর্তৃক সদস্য হিসেবে স্বীকৃতি প্রদান; ৬) সমিতিতে সদস্য হিসেবে ভর্তি ফি ও প্রাথমিক সঞ্চয় জমা। |
প্রাপ্তিস্থান: উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তার কার্যালয় |
সদস্য ভর্তি ফি ২০/- টাকা |
চলমান প্রক্রিয়া
|
|
|
২. |
অভিষ্ঠ জনগোষ্ঠীদের সমিতি গঠনে সহায়তা প্রদান |
১) পল্লী অঞ্চলের কোন নির্দিষ্ট এলাকার অভিষ্ঠ জনগোষ্ঠীর তথ্য সংগ্রহ; ২) সমিতির সার্বিক কার্যক্রম সম্পর্কে তাদেরকে সম্যক ধারনা প্রদান; ৩) সদস্য পদ প্রাপ্তির জন্য তথ্য ফরম/আবেদনপত্র পূরণ; ৪) আবেদনপত্র জমা; ৫) প্রাথমিকভাবে কমপক্ষে ১৫ জন সদস্য সংগ্রহ; ৬) উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তা (ইউডিবিও)কর্তৃক স্বীকৃতি প্রদান। |
প্রাপ্তিস্থান: উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তার কার্যালয় |
বিনামূল্যে |
সর্ব্বোচ্চ ৩ সপ্তাহ
|
|
|
৩. |
সঞ্চয় আহরণ ও সংহতি দল গঠণে সহায়তা প্রদান |
১) সমিতির সমমনা সদস্যদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে প্রতি ০৫ জন সদস্য নিয়ে ০১টি দল গঠন করা হয়; ২) বিভিন্ন ধরনের সঞ্চয় স্কীম (সা:সঞ্চয়, সোনালী সঞ্চয়, মেয়াদী সঞ্চয়, লাখপতি সঞ্চয়, নিরাপত্তা সঞ্চয় ইত্যাদি) সম্পর্কে সদস্যদেরকে ধারনা প্রদান; ৩) সমিতি সভাস্থলেই বিভিন্ন ধরনের সঞ্চয় কর্মসূচি গ্রহণের জন্য আবেদনপত্র পূরণ; ৪) সমিতি সভায় আবেদনপত্র জমা; ৫) সমিতি থেকে সুফলভোগী সদস্যদের নিকট থেকে সাপ্তাহিক সঞ্চয় সংগ্রহ; ৬) সদস্যদের প্রয়োজনে জমাকৃত সঞ্চয় সহজেই ফেরৎ প্রদান। |
|
প্রাপ্তিস্থানঃ উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তার কার্যালয়। |
চলমান প্রক্রিয়া
|
|
|
৪. |
ক্ষুদ্র ঋণ প্রাপ্তি ও পরিশোধে সহায়তা প্রদান |
১) সমিতির সভায় ঋণের আবেদনপত্র পূরণ ও জমা; ২) আয়বর্ধণমূলক কর্মকান্ডে (আইজিএ) জামানত বিহীন ঋণ প্রদান ৩) ঋণের চাহিদা যাচাই; ৪) সমিতির দলনেতা/সভাপতি কর্তৃক ঋণের সুপারিশ; ৫) ঋণের সীমা: সর্বনিম্ন-১০,০০০/-ও সর্বোচ্চ-১,০০,০০০/- টাকা (পর্যায়ক্রমে); ৬) সমিতি থেকে ঋণের কিস্তি সংগ্রহ; ৭) ঋণের মেয়াদ-০১ বছর। |
১) ঋণের আবেদনপত্র; ২) অঙ্গীকার নামা; ৩) ডিপি নোট; ৪) ঋণ বিতরন খতিয়ান
|
ঋণের আবেদন ফি: ১০/- (দশ) টাকা ঝুকি নিরসন বীমা ১%
প্রাপ্তিস্থানঃ উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তার কার্যালয়। |
০৩-০৫দিন
|
|
|
৫. |
নারী উদ্যোক্তা উদ্দীপন ও উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে ঋণ প্রাপ্তিতে সহায়তা প্রদান |
১) সমিতি সভায় ঋণের আবেদনপত্র পূরণ ও জমা; ২) আয়বর্ধণমূলক কর্মকান্ড (আইজিএ) ভিত্তিক জামানত বিহীন ঋণ প্রদান; ৩) ঋণের চাহিদা যাচাই; ৪) ঋণের সীমা: সর্বনিম্ন-৫০,০০০/- ও সর্বোচ্চ-১,৫০,০০০/- টাকা পর্যায়ক্রমে); ৫) সমিতির সভায় ঋণের মাসিক কিস্তি সংগ্রহ; ঋণের মেয়াদ-০১ বছর। |
১) ঋণের আবেদনপত্র; ২) অঙ্গীকার নামা; ৩) ডিপি নোট; ৪) ঋণ বিতরন খতিয়ান
|
ঋণের আবেদন ফি: ৫০/- (দশ) টাকা ঝুকি নিরসন বীমা ১% পাশবহি মূল্য ৫০/- টাকা
প্রাপ্তিস্থানঃ উপজেলা কার্যালয়,পিডিবিএফ। |
০৩-০৫দিন
|
|
|
৬ |
উদ্যোক্তা উদ্দীপন ও ক্ষুদ্র উদ্যোক্তা ঋণ (সেলপ) প্রাপ্তিতে সহায়তা প্রদান |
৯) উদ্যোক্তার স্বাক্ষর গ্রহণপূর্বক উদ্যোক্তাকে ঋণের নিয়মাচার অনুযায়ী চেক প্রদান। |
জরিপ প্রতিবেদন |
ঋণের আবেদন ফি: ১০০/- (একশত) টাকা এ্যাপ্রাইজাল ফি: ঋণের ১% ঝুকি নিরসন বীমা ০.৫% পাশবহি মূল্য ৫০/- টাকা
প্রাপ্তিস্থানঃ উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তার কার্যালয়। |
৫-১০ দিন
|
|
|
৭ |
কোভিড প্রণোদনা ঋণ প্রাপ্তি ও পরিশোধেসহায়তা প্রদান |
|
|
ঋণের আবেদন ফি: ১০০/- (একশত) টাকা এ্যাপ্রাইজাল ফি: ঋণের ০.৫% ঝুঁকি নিরসন বীমা: ১% পাশবই-৫0 টাকা
|
৫-৭ দিন |
|
|
৮ |
কৃষি জীবিকায়ন ঋণ প্রাপ্তি ও পরিশোধেসহায়তা প্রদান |
|
|
ঋণের আবেদন ফি: ১০০/- (একশত) টাকা এ্যাপ্রাইজাল ফি: ঋণের ০.৫% ঝুঁকি নিরসন বীমা: ১% পাশবই-৫0 টাকা
|
৫-৭ দিন |
|
|
০৯ |
বীমা সুবিধা প্রাপ্তিতে সহায়তা প্রদান |
|
নির্ধারিত বীমা ফরমে আবেদন প্রাপ্তিস্থান:উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তার কার্যালয়।
|
বিনামূল্যে
|
ঋণ
চলাকালীন পর্যন্ত
|
|
|
১০ |
সুফলভোগীদের আয় উৎসারী প্রশিক্ষণ প্রাপ্তিতে সহায়তা প্রদান |
সুফলভোগী সদস্যদের দক্ষ মানব সম্পদে রূপান্তরের জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান। যেমন-
সুফলভোগী সদস্যদের প্রশিক্ষণ প্রক্রিয়া-
|
প্রাপ্তিস্থান: উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তার কার্যালয়। |
রেজিষ্ট্রেশন ফিঃ ১0/-টাকা
|
|
|
|
১১ |
সৌর বিদ্যুতায়িত সড়কবাতির মাধ্যমে পল্লীর সড়ক ও জনপদ আলোকিতকরণ |
সরকারি প্রকল্প (এডিপি ও বিসিসিটি’র অর্থায়নে):
|
সরকারি প্রকল্পের জন্য-
প্রাপ্তিস্থান:উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তার কার্যালয়।
|
বিনামূল্যে
|
১০-১৫ দিন |
|
|
১২ |
বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস আয়োজন |
বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন করা হয়। যেমন-
|
সংশিষ্ট নির্দেশনা ও পত্রাদি প্রাপ্তিস্থান:প্রধান কার্যালয়/আঞ্চলিক কার্যালয় ও উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তার কার্যালয়। |
সেবার মূল্য: বিনামূল্যে
স্থান: জেলা/ উপজেলা কার্যালয়
|
নির্দিষ্ট দিবস |
|
|
১৩ |
উন্নয়ন মেলা, তথ্য প্রযুক্তি মেলাসহ বিভিন্ন সরকারি মেলায় সুফলভোগীদের উৎপাদিত পণ্য প্রদর্শণীতে সহায়তা প্রদান |
|
প্রাপ্তিস্থান: জেলা/উপজেলা কার্যালয় |
সেবার মূল্য: বিনামূল্যে |
সরকারি নির্দেশনা অনুযায়ী |
|
|
১৪ | জনগণের সুবিধার্থে পিডিবিএফ-এর নাগরিক সেবা সম্পর্কিত তথ্য ওয়েবসাইটে প্রকাশ |
|
প্রাপ্তিস্থান: সংশ্লিষ্ট কার্যালয়ের ওয়েবসাইট | সেবার মূল্য: বিনামূল্যে | সার্বক্ষনিক |
|
|
১৫ | তথ্য অধিকার আইনের আওতায়
তথ্য প্রদান |
সরাসরি/লিখিত/ই-মেইলের মাধ্যমে |
তথ্য প্রাপ্তি নির্ধারিত আবেদনপত্র প্রাপ্তিস্থান: ওয়েবসাইট |
প্রতি পৃষ্ঠা ২/-টাকা হারে/বিধি মোতাবেক | তথ্য অধিকার আইন মোতাবেক |
|
২.২ প্রাতিষ্ঠানিক সেবা:
ক্রম |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
---|---|---|---|---|---|---|
১ |
বার্ষিক কর্মপরিকল্পনা সম্মেলন (Annual planning conference) |
|
১) বার্ষিক কর্মপরিকল্পনা কর্মশালার সূচি প্রণয়ন; ২) বার্ষিক কর্মপরিকল্পনা কর্মশালায় অংশগ্রহণের জন্য পত্র প্রেরণ।
(প্রধান কার্যালয়/ অঞ্চল পর্যায়ে) |
- |
০১-০২ দিন (প্রধান কার্যালয়/ অঞ্চল পর্যায়ে) |
|
২ |
বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন |
|
বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত কাগজপত্র |
- |
০৭ দিন |
|
৩ |
মাঠ পর্যায়ে ঋণের চাহিদার আলোকে ঋণ অনুমোদন |
|
ঋণ সংশ্লিষ্ট কাগজপত্র
প্রাপ্তিস্থানঃ সংশ্লিষ্ট কার্যালয় |
- |
০২-০৭ দিন |
|
৪ |
ঋণ আদায় কার্যক্রমে সহায়তা প্রদান |
১) উপজেলার সংশ্লিষ্ট মাঠ সংগঠক/কর্মকর্তা/সংশ্লিষ্ট কর্মী তার নিয়ন্ত্রণাধীন সমিতির সাপ্তাহিক সভায় হাজির হয়ে সুফলভোগীদের নিকট থেকে ঋণের কিস্তি আদায় করা; ২) সমিতি থেকে আদায়কৃত টাকা অফিসের হিসাব বিভাগে জমাকরণ। |
১) সাপ্তাহিক আদায় ফরম (ডব্লিউসিএফ); ২) সুফলভোগীদের পাশবই।
প্রাপ্তিস্থানঃ সংশ্লিষ্ট কার্যালয় |
- |
সকল কর্মদিবস |
|
৫ |
প্রয়োজনীয় তহবিলের চাহিদা প্রাপ্তিতে সহায়তা প্রদান |
|
তহবিলের চাহিদাপত্র
প্রাপ্তিস্থানঃ উপজেলা ও আঞ্চলিক কার্যালয় |
- |
০২-০৭ দিন |
|
৬ |
বাজেট প্রণয়ন ও অনুমোদন প্রক্রিয়া বাস্তবায়ন |
|
কার্যালয়ের আয় ও ব্যয় সংক্রান্ত কাগজপত্র
প্রাপ্তিস্থানঃ উপজেলা ও আঞ্চলিক কার্যালয় |
- |
প্রতি বছর জুন মাস |
|
৭ |
পিডিবিএফ-এর অভ্যন্তরীণ অডিট সম্পাদন প্রক্রিয়াকরণে সহায়তা |
|
কার্যালয়ে সম্পাদিত সকল কার্যক্রমের নথি/কাগজপত্র
প্রাপ্তিস্থানঃ সংশ্লিষ্ট কার্যালয় |
- |
নির্ধারিত সূচি মোতাবেক |
|
৮ |
প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহিতা ও স্বীয় দায়িত্ববোধ বৃদ্ধির লক্ষ্যে সকল কার্যালয় স্ব-নিরীক্ষা কার্যক্রম বাস্তবায়ন |
অডিট সূচি প্রণয়ন;
নিরীক্ষা সম্পন্ন এবং প্রতিবেদন প্রস্তুত;
শাখায় প্রেরণ;
প্রাপ্ত ফাইন্ডিংসের ভিত্তিতে ব্রডসীট জবাব প্রদানের জন্য অডিট প্রতিবেদন সংশ্লিষ্ট কার্যালয়ে প্রেরণ। |
কার্যালয়ে সম্পাদিত সকল কার্যক্রমের নথি/কাগজপত্র
প্রাপ্তিস্থানঃ সংশ্লিষ্ট কার্যালয় |
- |
নির্ধারিত সূচি মোতাবেক |
|
9 |
অডিট আপত্তির ব্রডসীট জবাব প্রাপ্তি ও নিষ্পত্তি উদ্যোগ গ্রহণ |
১) সংশ্লিষ্ট কার্যালয় কর্তৃক অডিট আপত্তির ব্রডসীট জবাব প্রেরণ; ২) প্রধান কার্যালয়ের যুগ্ম পরিচালক (অডিট) কর্তৃক জবাব মূল্যায়ন ও নিষ্পত্তিযোগ্য আপত্তি নিষ্পত্তির সুপারিশসহ ব্যবস্থাপনা পরিচালক বরাবর উপস্থাপন; ৩) নিষ্পত্তিকৃত আপত্তি সংশ্লিষ্ট কার্যালয়ে প্রেরণ এবং অনিষ্পন্ন আপত্তি নিষ্পত্তির প্রয়োজন ব্যবস্থা গ্রহণের পরামর্শ প্রদান। |
অডিট আপত্তির ব্রডসীট জবাব
প্রাপ্তিস্থানঃ সংশ্লিষ্ট কার্যালয় |
- |
চলমান প্রক্রিয়া |
|
১০ |
সরকারের SDGs বাস্তবায়নে বিভিন্ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন |
|
উন্নয়ন প্রকল্প প্রস্তাব
প্রাপ্তিস্থানঃ নীতি ও পরিকল্পনা শাখা, পিডিবিএফ, প্রধান কার্যালয় |
- |
প্রকল্পের মেয়াদ অনুযায়ী |
|
১১ |
মন্ত্রণালয়ের চাহিদা মোতাবেক বিভিন্ন ধরনের প্রতিবেদন প্রস্তুত ও প্রেরণ |
|
সংশ্লিষ্ট বিষয়ে মন্ত্রণালয়ের চিঠি-পত্রাদি ও নির্দেশনাসমূহ প্রাপ্তিস্থানঃ মন্ত্রণালয়, ওয়েবসাইট, ই-মেইল |
নির্দেশনা অনুযায়ী |
০৩-১৫ দিন |
|
১২ |
মন্ত্রণালয়ের বিভিন্ন সভা, প্রশিক্ষণের জন্য প্রশিক্ষণার্থী মনোনয়ন |
১) প্রশিক্ষণ/কর্মশালার জন্য কর্মকর্তা/কর্মচারী নির্বাচন; ২) নির্বাচিত কর্মকর্তা/কর্মচারীর তালিকা মন্ত্রণালয়ে প্রেরণ; ৩) প্রশিক্ষণ/কর্মশালায় নির্বাচিত কর্মকর্তা/কর্মচারীর অংশগ্রহণ।
|
সংশ্লিষ্ট বিষয়ে মন্ত্রণালয়ের চিঠি-পত্রাদি প্রাপ্তিস্থানঃ মন্ত্রণালয়, ওয়েবসাইট, ই-মেইল |
- |
|
|
১৩ |
দেশী বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণের জন্য প্রশিক্ষণার্থী মনোনয়ন |
১) প্রশিক্ষণ/কর্মশালার জন্য কর্মকর্তা/কর্মচারী নির্বাচন; ২) নির্বাচিত কর্মকর্তা/কর্মচারীর তালিকা মন্ত্রণালয়ে প্রেরণ; ৩) প্রশিক্ষণ/কর্মশালায় নির্বাচিত কর্মকর্তা/কর্মচারীর অংশগ্রহণ। |
মন্ত্রণালয়/সংশ্লিষ্ট বিভাগ/দপ্তর/সংস্থার চিঠি প্রাপ্তিস্থানঃ মন্ত্রণালয়/ সংশ্লিষ্ট বিভাগ/দপ্তর/সংস্থা, ই-মেইল ও ওয়েবসাইট, |
- |
|
|
১৪ |
পল্লীর জনগণের জীবন ও জীবিকায়ণ সম্পর্কিত সরেজমিন গবেষণা সম্পাদন ও গবেষণা কার্যক্রম উন্মুক্তকরণ ও কর্মসূচি প্রনয়ণ
|
|
প্রাপ্তিস্থানঃ পিডিবিএফ, প্রধান কার্যালয় |
- |
- |
|
১৫ |
তথ্য প্রযুক্তি নির্ভর পল্লী পরিসেবা ও প্রশিক্ষণ কার্যক্রম |
|
|
নিয়মানুয়ায়ী/আলোচনা সাপেক্ষে |
০৩-১৫ দিন |
|
২.৩: অভ্যন্তরীণ সেবা
ক্রম |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
---|---|---|---|---|---|---|
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
০১ |
ছুটি |
|
পিডিবিএফ এর বিভিন্ন ছুটি সংক্রান্ত ফরমেট
প্রাপ্তিস্থান: সংশ্লিষ্ট কার্যালয় |
বিনামূল্যে | ০৩-০৭দিন |
|
০২ |
জেন্ডার ফোকাল পয়েন্ট | প্রতিষ্ঠানে জেন্ডার বিষয়ে সংগঠিত কোন সমস্যাবলীর সমাধান |
অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ প্রাপ্তিস্থান: সংশ্লিষ্ট কার্যালয় |
|
দ্রুততম সময়ের মধ্যে নিষ্পত্তিকরণ |
|
০৩ |
বুনিয়াদি, রিফ্রেসার্স, অভ্যন্তরীণ ও অন্যান্য প্রশিক্ষণ | কর্তৃপক্ষের নির্দেশক্রমে/ চাহিদাপত্র আবেদনপত্র |
প্রশিক্ষণ সংত্রান্ত কাগজপত্র
প্রাপ্তিস্থান: সংশ্লিষ্ট কার্যালয় |
বিনামূল্যে | প্রশিক্ষণ সূচি অনুযায়ী |
|